কোনটা সবচেয়ে ভালো খেজুর?

0
252

রোজা আসলেই সবাই খেজুর খেয়ে থাকে। এটা রোজার অন্যতম প্রধান খাবার। ইফতারে খেজুর খাওয়া সুন্নত।

বর্তমানে বাজারে অনেক ধরনের খেজুর পাওয়া যায়। কিন্তু কোন খেজুরটা সবচেয়ে ভালো, তা বোঝা দায়। মূলত মধ্যপ্রাচ্য ও আশেপাশের কিছু দেশে বিভিন্ন রকমের খেজুরে চাষ করা হয়। সেসব খেজুরে যেমন পুষ্টিগুণ অনেক তেমন খেতেও সুস্বাদু।


বিশ্বে বিভিন্ন প্রকারের প্রায় ৫৮০-৫৯৯ রকমের খেজুর দেখা যায়। খেজুরে প্রচুর ফাইবার সহ কয়েক রকমের Vitamins ও Mineral রয়েছে যেটা শরীরের জন্য খুবই উপকারি। আসুন জেনে নেই বিশ্বের কয়েকটি ভালোমানের খেজুর সম্পর্কে, যেগুলো থেকে একটা এই রমজানে হতে পারে আপনার প্রিয় খাবার।

খেজুরের ছবি

কোন খেজুর সবচেয়ে ভালো? 

আজওয়া: দেখতে কুচকুচে কালা, মোলায়েম এই খেজুর খুব পুষ্টিতে ভরপুর। খেতেও বেশ সুস্বাদু। সৌদির মদিনা’তে এই খেজুর প্রচুর চাষাবাদ করা হয়। মহানবী হযরত মুহাম্মদ (সা:) এই খেজুর নিয়মিত খেতেন এবং পছন্দ করতেন। এই খেজুর হার্টকে সক্রিয় রেখে হার্ট অ্যাটাক থেকে বাঁচায়। এতে বিদ্যামান ভিটামিন বি ও ম্যাগনেশিয়াম হ্রদপিন্ডের জন্য উপকারি। এই খেজুরে প্রচুর ক্যালসিয়াম ও ফসফরাস থাকে, তাই এটা হাড়ের ও দাঁতের জন্য ভালো। এতে প্রচুর পরিমাণে গ্লুকোজ, ফ্রুকটোজ, সুক্রোজ থাকে, তাই শরীরে এনার্জি বাড়ায় এই খেজুর। এতে গ্লিসেমিক ইনডেক্স কম, তাই ডায়াবেটিস রোগীরা এই খেজুর খেতে পারেন। এতে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় এই খেজুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে থাকে৷ সবচেয়ে দামি খেজুরের মধ্যে এটি অন্যতম। বর্তমানে ৩০০-১০০০ টাকার মধ্যে কোয়ালিটি ভেদে এক কেজি আজুয়া খেজুর পেয়ে যাবেন

ওমানি: এই খেজুর বড় আকারের রসালো মিষ্টি স্বাদের হয়ে থাকে। এটার নাম ওমানি। সাধারনত ওমানে’ই চাষ হয় এই খেজুর, সেজন্য এর নাম ওমানি। এতে রয়েছে সোডিয়াম, পটাশিয়াম, আয়রন প্রচুর পরিমানে।

মেজুল: পৃথিবীর অন্যতম জনপ্রিয় খেজুর বলা চলে এই খেজুর কে। Morocow তে চাষ হয় এই খেজুর। বর্তমানে USA সহ অনেক দেশেই এই খেজুর পাওয়া যায়। বড় সাইজের বাদামী রং এর এই খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন, মিনারেল আছে। এটি হার্ট রোগ প্রতিরোধ করে, হজমে শক্তি বৃদ্ধি করে। মগজ ও হাড়ের জন্যও উপকারি। খেতে তো অনেক সুস্বাদু।

হালাউয়ি: ইরাকে’র হেলা শহরে মূলত এই খেজুরের চাষবাদ করা হয়। গোল্ডের ও ব্রাউন রংয়ের এই খেজুর খেতে অনেক সুস্বাদু। ফাইবার ছাড়াও এই খেজুরে প্রচুর পরিমাণে আয়রন, পটাশিয়াম, অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে।

ডেগলেট নূর: AlJeria তে চাষ হয় মাঝারি আকৃতির কিছুটা বাঁকা দেখতে এই খেজুর, মিষ্ট স্বাদের এই খেজুর খেতে অনেক সুস্বাদু। এতে ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিংক রয়েছে প্রচুর মাত্রায়। রোদের আলো’তে ধরলে এই খেজুরের ভেতর’টা সোনালী দেখায়। ‘খেজুরের কুইন’ বলা হয় এই খেজুর’কে।

এই খেজুর বাদেও আমাদের দেশে মরিয়ম, সৌদি আম্বার, জিহাদি, সুকারি, দাবাস খেজুর সহ আরো অসংখ্যা খেজুর পাওয়া যায়।

Leave a reply