লবঙ্গ খাওয়ার উপকারিতা ও অপকারিতা ও রাতে লবঙ্গ খাওয়ার উপকারিতা

0
489

আজকের  আমি ঘুমাতে যাবার আগে লবঙ্গ খাওয়ার উপকারিতা সম্পর্কে বলবো লবঙ্গ। আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী । এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ইনফেকশন গুণ আপনাকে সব ধরনের রোগ থেকে দূরে রাখে। চেহারায় পিপলস সমস্যা রয়েছে , খাওয়া খাবার ঠিকমতো হজম হয় না, বদহজমের সমস্যা রয়েছ্‌ খাবার পেটে পড়তে থাকে যার কারণে পেটে গ্যাস এসিডিটির সমস্যা সবসময় লেগেই থাকে এবং পেটে ব্যথার সমস্যা থাকে। সেই সাথে সবসময় দাঁতে ব্যথার সমস্যা থাকে

এছাড়া যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে, সর্দি কাশি সবসময় লেগেই থাকে, ডায়াবেটিসের সমস্যা রয়েছে, ব্লাড সার্কুলেশন সমস্যাটা হচ্ছে, স্ট্রেস দুর্বলতা ক্লান্তি থাকে, সবসময় মাথা ব্যথার সমস্যা রয়েছে , পুরুষদের ভেতর দুর্বলতা রয়েছে বডিতে টেস্টোস্টেরন হরমোন কমে গিয়েছে , অ্যাজমার সমস্যা রয়েছে, হাতে পায়ে সব সময় ব্যথার সমস্যা থাকে এবং হার্ট সম্পর্কিত সমস্যা যদি আপনার থাকে। তাহলে পুরো পোস্ট পড়ুন। কারণ এই পোস্ট আপনার জন্য অনেক উপকারী হতে চলেছে।

লবঙ্গের বিশেষত্বের কথা যদি বলি তাহলে এতে প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম, ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, সেলেনিয়াম ,জিংক, কপার , ফসফরাস সহ সব ধরনের ভিটামিন পাওয়া যায়। এছাড়াও এতে সোডিয়াম ক্লোরাইড অ্যাসিড পাওয়া যায়। যদি আপনার হাই ব্লাড প্রেসারের সমস্যা থাকে, সর্দি কাশির সমস্যা থাকে ডায়াবেটিস থাকে বা যে কোন ধরনের সমস্যা থাকে ক্যান্সারের মতো মত গম্ভীর সমস্যার ঠিক করতে লবঙ্গ সাহায্য করে থাকে। তাহলে আসুন লবঙ্গের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানা যাক এটা কি কি উপকারিতা এবং এটাকে সেবন করার সঠিক নিয়ম সম্পর্কে।

অলসতার ক্লান্তি দূর করে 

বধূরা যদি আপনার সারাদিন ঘুমানোর পরেও শরীরে অলসতার ক্লান্তি থাকে সকালে উঠে ঘুম ঘুম ভাব থাকে সারাদিন ক্লান্তি অনুভব হয়, তাহলে রাতেই লবঙ্গ সেবন করে ঘুমাবেন। লবঙ্গ সেবন করলে এটা আপনাকে রিল্যাক্স করবে এবং ভেতর থেকে সব ধরনের দুর্বলতা ক্লান্তিকে দূর করতে সাহায্য করবে। সেইসাথে আপনার রাতে ভালো ঘুম হবে। এটা সেবন করার ফলে আপনার ক্লান্তি ডিপ্রেশন স্ট্রেস দূর হবে এবং আপনি চাঙ্গা অনুভব করবেন। এজন্য রোজ রাতে ঘুমাতে যাবার আগে পিচ লবঙ্গ সেবন করে ঘুমাবেন।

পিম্পলস রিংকেলস এর সমস্যা

এটা আমাদের মুখের ব্রন কে সারাতে অনেক বেশি উপকারি।

হজম সম্পর্কিত সমস্যা

এছাড়াও হজমশক্তি কে ঠিক করার জন্য লবঙ্গ অনেক বেশি উপকারী । আয়ুর্বেদে বলা হয়েছে যে মানুষের হজম শক্তি ঠিক থাকেনা সে মানুষকে 100 ধরনের রোগে ধরেছে। এমন মানুষের সব সময় গ্যাস এসিডিটি ও বদহজম কোষ্ঠকাঠিন্যের সমস্যা লেগেই থাকে যদি। আপনি আপনার ডাইজেস্ট সিস্টেমকে ঠিক করতে চান তাহলে সকালে উঠে খালি পেটে এক পিচ লবঙ্গ সেবন করুন এতে করে আপনার হজম শক্তি মজবুত হয়ে যাবে।

ডায়াবেটিস এর সমস্যা

এছাড়াও লবঙ্গ ডায়াবেটিস কে কন্ট্রোল করে থাকে। লবঙ্গ সেবনের ফলে আমাদের শরীরে ইনসুলিনের প্রোডাকশনে বেড়ে থাকে এবং ইনসুলিন শরীরে সুগার লেভেল কে কন্ট্রোল করে রাখে। ডায়াবেটিসের রোগী সকালে উঠে লবঙ্গের সঙ্গে কুসুম গরম পানি পান করে তাহলে তার শরীরে ইনসুলিন হরমোন বাড়ে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে চলে আসে।

লবঙ্গ উপকারিতা ও অপকারিতা

লবঙ্গ উপকারিতা ও অপকারিতা

দাঁতের সমস্যা

দাঁতের সমস্যায় লবঙ্গের মধ্যে নিউজনাল নামের একটি ধাতু থাকে যেটা আমাদের দাঁতের সমস্যা কে ঠিক করতে সাহায্য করে থাকে

লবঙ্গ ইমিউনিটি কে বাড়িয়ে থাকে

লবঙ্গ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে থাকে । রোগ প্রতিরোধ ক্ষমতা সেটা হয় যেটা আমাদের শরীরে রোগের সাথে লড়াই করে এবং আমরা যদি অসুস্থ থাকি তাহলে সেটাকে ঠিক করার কাজ করে থাকে। লাইফস্টাইল খাবার-দাবারের কারণেই আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা আস্তে আস্তে কমে যাচ্ছে যার কারণে আমাদের শরীর অসুস্থ হয়ে পড়ে এবং অল্প একটু বৃষ্টিতে ভেজার ফলে আমাদের ঠান্ডা লেগে যায়। এমন অবস্থায় আপনি যদি রোজ সকালে উঠে এক কোয়া রসুন খেয়ে তার সাথে এক গ্লাস কুসুম গরম পানি পান করেন তাহলে আপনার ইমিউনিটি সিস্টেম মজবুত হয়ে যায় এবং আপনি সব ধরনের রোগ থেকে বেঁচে থাকতে পারেন।

হাতে পায়ে ব্যথার সমস্যা

যদি আপনার হাটুতে জয়েন্টে কোমরে ব্যথা থাকে, বাতের সমস্যা থাকে ঠিকমতো হাঁটাচলা করতে পারেন না তাহলে তার জন্য লবঙ্গ অনেক বেশি উপকারী। কারণ লবঙ্গ তে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যেটা হাড়ের বিকাশ ঘটিয়ে হাড় থেকে বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করে থাকে এবং শরীরের ব্যথা দূর করতে সাহায্য করে থাকে।

এসব ছাড়াও লবঙ্গের অনেক উপকারিতা রয়েছে। যা খেলে অবশ্যই পাবেন।

Leave a reply